বুধবার, অক্টোবর ৪, ২০২৩
spot_img
বাড়িআন্তর্জাতিকসিনচিয়াংয়ের কাবাবের স্বাদ কেন এতোটা অনন্য?

সিনচিয়াংয়ের কাবাবের স্বাদ কেন এতোটা অনন্য?

সিনচিয়াংয়ের কাবাবের স্বাদ কেন এতোটা অনন্য? এর দুটি বাস্তব কারণ আছে। প্রথমত, সিনচিয়াংয়ের ভেড়াগুলো ভালো জাতের, যা সিনচিয়াংয়ের চমত্কার ঘাসের ফল। সিনচিয়াংয়ের লোকদের মধ্যে একটি জনপ্রিয় কথা প্রচলিত আছে: ‘সিনচিয়াং ভেড়া সোনার রাস্তায় হাঁটে, প্রাকৃতিক চীনা ভেষজ ওষুধ খায়, মিনারেল ওয়াটার পান করে, মাংসের গন্ধ কী ভালো না হয়ে উপায় আছে? সিনচিয়াংয়ে ভেড়ার ভান্ডার পরিপূর্ণ। মাংস ঠাণ্ডা হলেও কোনো গন্ধ পাবে না। তুমি কি এটা খেতে পারো না?’
বস্তুত, সিনচিয়াংয়ের অধিবাসীরা তাদের কাবাব নিয়ে খুবই গর্বিত। গর্বের কারণও আছে। মূল ভূখণ্ডের বেশিরভাগ ভেড়া কৃত্রিম পরিবেশে লালিত-পালিত হয়। আর সিনচিয়াং ভেড়ার জাত যেমন আলাদা, তেমনি এর লালন-পালনও আলাদা। এগুলো প্রাকৃতিক পরিবেশে বড় হয়। তাই মাংসের স্বাদও আলাদা। দ্বিতীয়ত, সিনচিয়াং কাবাবে এক ধরনের বিশেষ মসলা ব্যবহার করা হয়, যার নাম জিরা। জিরাকে ‘বেনজো মৌরি’ বা ‘বন্য মৌরি’ও বলা হয়। গুঁড়ো করার পরে, এটি একটি খুব অনন্য স্বাদের, তেলসমৃদ্ধ, এবং শক্তিশালী সুগন্ধযুক্ত হয়। এটি প্রধানত মশলা তৈরির জন্য ব্যবহৃত হয় এবং এটি প্রথম-শ্রেণীর মশলা যা ভাজা ও গ্রিল করার জন্য ব্যবহার করা আবশ্যক।
জিরার গুঁড়া দিয়ে মাটন প্রক্রিয়াজাত করা মাছের গন্ধ দূর করতে পারে এবং চর্বি দূর করতে পারে, মাংসকে আরও সুস্বাদু এবং সুগন্ধিযুক্ত করতে পারে এবং মানুষের ক্ষুধা বাড়াতে পারে। এই দুটি অনন্য বৈশিষ্ট্য চীনের অন্য অঞ্চলে খুব কমই পাওয়া যায়।

লেখিকা: ওয়াং হাইমান (ঊর্মি)
সাংবাদিক, বাংলা বিভাগ
চায়না মিডিয়া গ্রুপ, বেইজিং চীন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, cbnnews04@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন chinabanglanews আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

আমাদের লাইক পেজ

- Advertisment -spot_img

জনপ্রিয় পোস্ট