বৃহস্পতিবার, মার্চ ২৩, ২০২৩
spot_img
বাড়িআন্তর্জাতিকসিনচিয়াং:চীনের বৃহত্তম প্রদেশ

সিনচিয়াং:চীনের বৃহত্তম প্রদেশ

সিনচিয়াং চীনের উত্তর-পশ্চিম সীমান্তে অবস্থিত। এর আয়তন ১৬ লাখ ৬৪ হাজার ৯০০ বর্গকিলোমিটার, যা গোটা চীনের মোট আয়তনের ছয় ভাগের এক ভাগ। এটি চীনের বৃহত্তম প্রদেশ।
সিনচিয়াং দক্ষিণ ও পূর্ব দিকে তিব্বত, ছিংহাই ও কানসু’র সঙ্গে সংলগ্ন। এর নিকটবর্তী দেশগুলো হচ্ছে রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, আফগানিস্তান, মঙ্গোলিয়া, পাকিস্তান ও ভারত। চীনের সীমান্তরেখার বিচারে সিনচিয়াং সবচেয়ে লম্বা প্রদেশও বটে। এর সীমান্তের মোট দৈর্ঘ্য ৫৬৪৯ কিলোমিটার, যা চীনের মোট ভূমি-সীমান্তের চার ভাগের এক ভাগ।
সিনচিয়াং ইউরেশিয়ার কেন্দ্রস্থলে অবস্থিত, যা সমুদ্র থেকে দূরে। এখানকার ভৌগোলিক পরিবেশ অনন্য; জলবায়ু অনন্য। এখানে আছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মরুভূমি, যার নাম ‘তকলমাকান মরুভূমি’। এটি বিশ্বের সর্বোচ্চ মরুভূমিও বটে। এখানে আছে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ ‘শোগোরি’ (Chogori), যা সমুদ্রপৃষ্ঠ থেকে ৮৬১১ মিটার উঁচুতে অবস্থিত। এটি কারাকোরাম পর্বতমালার প্রধান শৃঙ্গ। সিনচিয়াংয়ে বিস্তীর্ণ তৃণভূমি এবং উর্বর মরূদ্যান রয়েছে।
সিনচিয়াংয়ে অনেক নদ-নদী আছে। এর মধ্যে ইরটিস নদীর (irtysh river) নাম উল্লেখ করা যায়। এটি একটি আন্তর্জাতিক নদী। এ নদী চীন, রাশিয়া, ও কাজাখস্তানের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। এর দৈর্ঘ্য ২৬৪০ মাইল। সিনচিয়াংয়ে আছে অনেক হ্রদ। সিনচিয়াংয়ে ছোট-বড় নদীর সংখ্যা ৫৭০টি, হ্রদের সংখ্যা ২৮০টি। এখানে লবণাক্ত পানির হ্রদ বেশি। সর্বোচ্চ হ্রদ বোস্টেন হ্রদ।

লেখিকা: ওয়াং হাইমান (ঊর্মি)
সাংবাদিক, বাংলা বিভাগ
চায়না মিডিয়া গ্রুপ, বেইজিং চীন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, cbnnews04@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন chinabanglanews আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

আমাদের লাইক পেজ

- Advertisment -spot_img

জনপ্রিয় পোস্ট