বেইজিংয়ে ওয়াং ই’র সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাত

অক্টোবর ২৯: গতকাল (শুক্রবার) চীনা কমিউনিস্ট পার্টি (সিপিসি’র) কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরোর সদস্য, রাষ্ট্রীয় কাউন্সিলার ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই চীনে মার্কিন রাষ্ট্রদূত বার্নসের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন।
এ সময় ওয়াং ই মার্কিন রাষ্ট্রদূতকে চীনে স্বাগত জানান এবং চীনা কমিউনিস্ট পার্টির কুড়িতম জাতীয় কংগ্রেসের সাফল্য বর্ণনা করেন।
ওয়াং ই বলেন, চীন-মার্কিন সম্পর্ক এখন একটি সংকটময় মোড়ে অবস্থান করছে। অথচ, আন্তর্জাতিক সমাজ সাধারণভাবে চীন-মার্কিন সম্পর্কের স্থিতিশীল উন্নয়ন আশা করে। প্রেসিডেন্ট সি চিন পিং বরাবরই বলে আসছেন যে, চীন ও যুক্তরাষ্ট্রের একে অপরকে সম্মান করা উচিত, শান্তিপূর্ণভাবে সহাবস্থান করা উচিত, এবং জয়-জয় ফলাফলের জন্য সহযোগিতা করা উচিত।
ওয়াং ই আরও বলেন, যুক্তরাষ্ট্রের উচিত চীনের উন্নয়ন-প্রক্রিয়াকে থামানো চিন্তা বাদ দেওয়া। রাষ্ট্রদূত বার্নস দু’দেশের সম্পর্ক উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবেন বলেও ওয়াং ই আশা প্রকাশ করেন।
এসময় মার্কিন রাষ্ট্রদূত বলেন, তিনি চীনা কমিউনিস্ট পার্টির কুড়িতম জাতীয় কংগ্রেসের প্রতি গভীর মনোযোগ দিয়েছেন এবং এবারের কর্ম-রিপোর্ট অধ্যায়ন করেছেন। মার্কিন-চীন সম্পর্ক উভয় দেশ এবং বিশ্বের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্র চীনের সাথে যোগাযোগ জোরদার করতে, মতপার্থক্য দূর করতে, এবং সহযোগিতার চেতনা প্রচার করতে ইচ্ছুক।
লেখিকা: ওয়াং হাইমান (ঊর্মি)
সাংবাদিক, বাংলা বিভাগ
চায়না মিডিয়া গ্রুপ, বেইজিং চীন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top