বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে চীন: চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

অক্টোবর ১২: বাস্তব পদক্ষেপের মাধ্যমে বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধিকে এগিয়ে নিতে এবং উন্মুক্ত এক বিশ্ব গড়ে তুলতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে চীন। আজ (বুধবার) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বেইজিংয়ে এক প্রেস ব্রিফিংয়ে সার্বিয়ার প্রধানমন্ত্রীর সাম্প্রতিক এক মন্তব্যের প্রতিক্রিয়ায় এমন কথা বলেন।
মাও নিং বলেন, চীন সম্পর্কে সার্বিয়ার প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ইতিবাচক মন্তব্য প্রশংসনীয়। চীন ও সার্বিয়া পরস্পরের আস্থাবান ও নির্ভরযোগ্য অংশীদার। দু’পক্ষের আর্থ-বাণিজ্যিক সহযোগিতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে, যা দু’দেশের জনগণের জন্য বাস্তব কল্যাণ সৃষ্টি করেছে।
মুখপাত্র মাও আরও বলেন, শুধু সার্বিয়া নয়, চীন ইতোমধ্যেই ১৩০টিরও বেশি দেশ ও অঞ্চলের প্রধান বাণিজ্যিক অংশীদারে পরিণত হয়েছে। বিগত দশ বছরে চীনের পণ্যবাণিজ্যের মোট অর্থমূল্য ছিল ২৬২.৩ ট্রিলিয়ন ইউয়ান, যার মধ্যে আমদানির পরিমাণ ১১৭.৬ ট্রিলিয়ন ইউয়ান।
উল্লেখ্য, সম্প্রতি সার্বিয়ার প্রধানমন্ত্রী এক সাক্ষাত্কারে বলেন, বিগত ১০ বছরে চীনে সার্বিয়ার রপ্তানি ১৫২ গুণ বেড়েছে। চীন উচ্চ পর্যায়ের বৈদেশিক উন্মুক্তকরণকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফলে, বিশ্বের বিভিন্ন দেশের জন্য সৃষ্টি হচ্ছে উন্নয়নের সুযোগ।
লেখিকা: ওয়াং হাইমান (ঊর্মি)
সাংবাদিক, বাংলা বিভাগ
চায়না মিডিয়া গ্রুপ, বেইজিং চীন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top