রবিবার, ডিসেম্বর ৩, ২০২৩
spot_img
বাড়িআন্তর্জাতিকআজকের টপিক: ডাবল ইলেভেন চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির অন্যতম চালিকাশক্তি

আজকের টপিক: ডাবল ইলেভেন চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির অন্যতম চালিকাশক্তি

নভেম্বর ৮: ডাবল ইলেভেন ঘনিয়ে আসছে। বিশ্বের নজরও এখন চীনের ই-কমার্স বাজারের দিকে। আলিবাবা কর্তৃক সৃষ্ট বিশ্বের বৃহত্তম অনলাইন শপিং কার্নিভাল চীনের ভোক্তাবাজার, এমনকি গোটা অর্থনৈতিক প্রবৃদ্ধি পর্যবেক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ জানালা হয়ে উঠেছে।
প্রথমত, ডাবল ইলেভেনের হট ডেটা থেকে আবারও চীনের ভোগের সুপ্তশক্তি প্রমাণিত।
‘কয়েক মিলিয়ন গ্রাহক একই সময়ে কেনাকাটা করতে ই-কমার্স প্ল্যাটফর্মে যায়। এই সংখ্যাটি প্রতিবছর কেবল একটি করে নতুন রেকর্ডই সৃষ্টি করে না, চীনা ভোক্তাদের শক্তিশালী ক্রয়ক্ষমতা ও ভোগের ইচ্ছারও প্রতিফলন ঘটায়। এই ব্যয় কেবল পরিমাণে নয়, বরং ভোগের কাঠামো ও গুণগত মানের উন্নতিরও বহিঃপ্রকাশ ঘটায়। উচ্চমানের, কাস্টোমাইজড, ও পরিবেশবান্ধব পণ্যের চাহিদা পূরণের জন্য ই-কমার্স প্ল্যাটফর্মগুলোও তাদের পণ্য ও পরিষেবা ক্রমশ উন্নত করার দিকে মন দেয়।’

দ্বিতীয়ত, ডাবল ইলেভেনের জনপ্রিয়তা চীনের ই-কমার্স শিল্পের শক্তিশালী প্রাণশক্তি এবং নব্যতাপ্রবর্তনের ক্ষমতাও প্রদর্শন করে।
‘মাত্র কয়েক বছরে, চীনের ই-কমার্স শিল্প সাধারণ পণ্য লেনদেন থেকে একটি উদীয়মান শিল্পে বিকশিত হয়েছে যা পেমেন্ট, লজিস্টিকস ও তথ্যসহ একাধিক ক্ষেত্র কভার করে। ই-কমার্স প্ল্যাটফর্মগুলো গ্রাহকদের বিগ ডেটা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অন্যান্য প্রযুক্তিগত মাধ্যমে কাস্টোমাইজড ও সুবিধাজনক কেনাকাটার অভিজ্ঞতা অর্জনে সহায়তা করে। একই সময়ে, ই-কমার্স শিল্প সক্রিয়ভাবে নতুন ব্যবসায়িক মডেল ও লাইভ স্ট্রিমিং, সোশ্যাল ই-কমার্স, ইত্যাদির মতো গ্রোথ পয়েন্ট অন্বেষণ করছে, যা এই শিল্পের ভবিষ্যত উন্নয়নে নতুন চালিকাশক্তি যুগিয়ে চলেছে।’

তৃতীয়ত, ডাবল ইলেভেনের জনপ্রিয়তা ই-কমার্স শিল্পের জন্য চীনা সরকারের সমর্থন ও উত্সাহের প্রতিফলন।
‘সাম্প্রতিক বছরগুলোতে, সরকার ই-কমার্স শিল্পের বিকাশ ও এ শিল্পে নব্যতাপ্রবর্তনকে উত্সাহিত করতে একাধিক নীতি বাস্তবায়ন করে। এই নীতিগুলো শুধুমাত্র ই-কমার্স শিল্পের জন্য একটি বৃহত্তর উন্নয়নের সুযোগ সৃষ্টি করেছে তা নয়, বরং চীনের অর্থনীতির প্রবৃদ্ধির জন্য শক্তিশালী সমর্থনও যুগিয়েছে। সরকার ব্যবসার পরিবেশ অপ্টিমাইজ করা, মেধাস্বত্ব সুরক্ষার কাজ জোরদার করা, এবং চীনা অর্থনীতির উচ্চ-মানের উন্নয়নে নতুন উদ্দীপনা ইনজেক্ট করাসহ বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে ই-কমার্স শিল্পের সুস্থ বিকাশে ইতিবাচক ভূমিকা রেখে চলেছে।

সামগ্রিকভাবে, ডাবল ইলেভেন হল চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি মাইক্রোকসম, যা চীনের শক্তিশালী ভোগের সুপ্তশক্তি, ই-কমার্স শিল্পের প্রাণশক্তি এবং সরকারের সমর্থন প্রদর্শন করে। চীনের অর্থনীতির অবিরাম প্রবৃদ্ধি এবং ভোক্তাদের কেনা-কাটার ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের বিশ্বাস করার কারণ রয়েছে যে, ডাবল ইলেভেন ভবিষ্যতে আরও বেশি জনপ্রিয় ও হট বিষয় হবে।

লেখিকা: ওয়াং হাইমান (ঊর্মি)
সাংবাদিক, বাংলা বিভাগ
চায়না মিডিয়া গ্রুপ, বেইজিং চীন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, cbnnews04@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন chinabanglanews আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

আমাদের লাইক পেজ

- Advertisment -spot_img

জনপ্রিয় পোস্ট