সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০২৩
spot_img
বাড়িসারা বাংলাঅনুমতি ব্যতিরেকে গোবরচাঁপা হাট উচ্চবিদ্যালয়ে শনিবারে চলছে পাঠদান, ছুটি সোমবার

অনুমতি ব্যতিরেকে গোবরচাঁপা হাট উচ্চবিদ্যালয়ে শনিবারে চলছে পাঠদান, ছুটি সোমবার

অহিদুল ইসলাম, নওগাঁ প্রতিনিধিঃ দেশে বিদ্যুৎ ও জালানি সংকটে গত মঙ্গলবার (২৩আগস্ট) দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান শুক্রবার ও শনিবার দুই দিন ছুটি ঘোষনা করেছে সরকার। শনিবার সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরকারি ছুটি চললেও এ দিন নওগাঁর বদলগাছীর গোবরচাঁপা হাট উচ্চ বিদ্যালয়টি খোলা রেখে পুরোদমে পাঠদান চালিয়ে গেছে। শনিবারের পরিবর্তে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ সোমবার ছুটি ঘোষণা করেছে।

বিদ্যালয় সরেজমিনে গিয়ে জানা যায়, বিদ্যালয়টিতে প্রায় সাড়ে সাতশ শিক্ষার্থী রয়েছে। প্রতি সোমবার বিদ্যালয় মাঠে হাট বসে। সরকারিভাবে শনিবার ছুটি ঘোষনা করা হলে গত বৃহস্পতিবারে প্রধান শিক্ষক মামুনুর রশিদ অনান্য শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের সাথে আলোচনা করে শনিবারের পরির্বতে সোমবার ছুটির সিদ্ধান্ত নেন। ওই দিনই শিক্ষার্থীদের শনিবারে বিদ্যালয় খোলা থাকার কথা জানানো হয়। যথারীতি আগের মতো শনিবারে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসে। এদিন পুরোদমে পাঠদান হয়েছে।

বিদ্যালয়ে কয়েক জন শিক্ষার্থী বলেন, সকল বিদ্যালয় শনিবারে ছুটি থাকবে আর আমাদের বিদ্যালয় খোলা থাকবে। আবার আমাদের বিদ্যালয় সোমবারে ছুটি থাকবে। অনেক আগে থেকে সোমবারে বিদ্যালয়ের মাঠে সকাল থেকে হাট-বাজার বসে। এখন সোমবারে ভালোভাবে হাট-বাজার বসাতে বিদ্যালয় কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে শিক্ষার্থীরা ধারণা করছে।

এবিষয়ে প্রধান শিক্ষক মামুনুর রশিদ বলেন, সোমবারে গোবরচাঁপা হাট আর একারণে সোমবারে বিদ্যালয়ে শিক্ষার্থীর উপস্থিতি কম হয়। এর আগে বিভাগীয় কমিশনার স্যারসহ বিভিন্ন দপ্তরে ৮ থেকে ১০ বার স্কুলের ভেতরে হাট বন্ধের জন্য আবেদন করা হয়েছে তাতে কোন লাভ হয়নি। এজন্য সরকার দুইদিন ছুটি ঘোষণা করার পর ম্যানেজিং কমিটির সিদ্ধান্তে শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যদের নিয়ে বুধবার বৈঠক করে রেজুলেশন করা হয়েছে। ওই বৈঠকে শনিবার বিদ্যালয় খোলা রেখে সোমবারে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এবিষয়টি আমি উপজেলা শিক্ষা অফিসার, জেলা শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানিয়েছি। তাঁদের সম্মতি নিয়ে শনিবারের পরির্বতে সোমবার ছুটি ঘোষনা করা হয়েছে। জেলা শিক্ষা অফিসার স্যার ম্যানেজিং কমিটির এ সিদ্ধান্তের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা অধিদপ্তর ও তাঁকে পত্র মাধ্যমে তা জানাতে বলেছেন। সে মোতাবেক গত বৃহস্পতিবার (২৫ আগস্ট) ডাকযোগে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে অনুমতি চেয়ে পত্র প্রেরণ করেছি।

জানতে চাইলে বিদ্যালয়ের এডহক কমিটির সভাপতি বৈদ্দ্যনাথ সরদার বলেন, এই প্রতিষ্ঠান স্থাপনের আরও আগে থেকে এখানে হাট বসে। হাটের দিনে বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা আসে। একেক জনের কথাবার্তা একেক রকমের। আমাদের প্রতিষ্ঠানে মেয়ে শিক্ষার্থী আছে ২শ ৯৯ জন। যারা হাটের দিন (সোমবার) অধিকাংশই বিদ্যালয়ে আসে না। তাই আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিয়ে অনুমতির জন্য আবেদন করেছি। এবং শনিবার দিন ছুটির পরিবর্তে সোমবারে ছুটি দেওয়ার কথা প্রধান শিক্ষককে বলা হয়েছে।

এবিষয়ে জানার জন্য নওগাঁ জেলা শিক্ষা অফিসার মোঃ লুৎফর রহমানের মুঠোফোনে একাধিকবার কল দিলে সেটি রিসিভ না হওয়ায় তার কোন বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

বদলগাছির ইউএনও আলপনা ইয়াসমীন বলেন, গোবরচাপাহাট উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের অনুমতি সাপেক্ষ শনিবারের ছুটি পরিবর্তন করে সোমবার করেছে। এটি করা যায় বলে জানিয়েছে তিনি।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, cbnnews04@gmail.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন chinabanglanews আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

এই বিভাগের আরও খবর

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

আমাদের লাইক পেজ

- Advertisment -spot_img

জনপ্রিয় পোস্ট